সকাল ৬:৪২, মঙ্গলবার ।। ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
সকাল ৬:৪২, মঙ্গলবার ।। ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বিচার বিভাগ স্বাধীন বলেই সরকারি দলের এমপিরাও জেলে যায়

দেশের বিচার বিভাগ স্বাধীন বলেই সরকারি দলের এমপিরা জেলে যায় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর কুর্মিটোলায় এক আলোচনা ও ইফতারের পূর্বে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় মার্কিন মানবাধিকার প্রতিবেদনের সাথে দ্বিমত পোষণ করে হাছান মাহমুদ বলেন, মার্কিন মানবাধিকার প্রতিবেদনের সাথে আমরা একমত নই। আমরা মনে করি, এ রিপোর্টের তথ্য-উপাত্ত নির্দিষ্ট কিছু সূত্র থেকে সংগ্রহ করা হয়, যা একপেশে ও অনেক ভুল তথ্য সরবরাহ করা হয়েছে।

তিনি বলেন, প্রকৃতপক্ষে অনেকক্ষেত্রে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। কারণ, যুক্তরাষ্ট্রের গুয়ান্তামো বে’তে যেভাবে মানুষকে নির্যাতন করা হয়, সে ধরনের কোনো কারাগার আমাদের দেশে নেই। যুক্তরাষ্ট্রে যেভাবে জর্জ ফ্লয়েডকে হত্যা করা হয়েছে, আমাদের দেশে কখনো এ ধরনের হত্যাকাণ্ড হয়নি। মার্কিন পার্লামেন্টে যেভাবে হামলা করে চারজনকে হত্যা করা হয়েছে, স্পিকারের চেয়ারে দুষ্কৃতকারী বসে ছিল, এমন কোনো ঘটনা আমাদের দেশে ঘটেনি।

তথ্যমন্ত্রী বলেন, গত ১০ বছরের পরিসংখ্যান মতে যুক্তরাষ্ট্রে সংখ্যালঘুরা ৩০ শতাংশ হলেও পুলিশের গুলিতে নিহতদের অধিকাংশই এই সংখ্যালঘুরা। এসব কারণে অনেকক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ভালো।

মার্কিন এই প্রতিবেদন পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, দেশে বিচার বিভাগ অত্যন্ত স্বাধীনভাবে কাজ করে। সে কারণেই সরকারের বিরুদ্ধে রায় হয় ও সরকারি দলের এমপিরা জেলে যায়।

তিনি বলেন, মানবাধিকার রিপোর্টে যে নিরাপত্তা বাহিনীর কথা আছে, সেই নিরাপত্তা বাহিনীও যুক্তরাষ্ট্রের কাছ থেকে কারিগরি সহায়তা পাচ্ছে। এ কারিগরি সহায়তাসহ অন্যান্য বিষয়ে সহায়তার মাধ্যমে আমাদের যদি কোনো ত্রুটিও থেকে থাকে তা ভবিষ্যতে সংশোধনের সুযোগ রয়েছে বলে আমি মনে করি। সূত্র : বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত খবর
সাম্প্রতিক খবর