রাত ১:৫০, বুধবার ।। ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ
রাত ১:৫০, বুধবার ।। ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ
Share on facebook
Share on twitter
Share on linkedin

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসতেই থাকবে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গুম ও খুনের সংস্কৃতি বন্ধ না হলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসতেই থাকবে।  মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ঠাকুরগাঁও শহরের তাঁতিপাড়া মহল্লার পৈতৃক বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, রোববার আমেরিকান প্রেসিডেন্ট খুব পরিষ্কার করে বলে দিয়েছেন যে, আইনশৃঙ্খলা বাহিনীর সুনির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা এত তাড়াতাড়ি উঠবে না। তবে এটি আমাদের জন্য আনন্দের বিষয় নয়। দেশের ভূখণ্ডের ওপরে এ ধরনের নিষেধাজ্ঞা আসা মানেই দেশের  জন্য মানহানিকর ও লজ্জার।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ এখন আন্তর্জাতিকভাবে চিহ্নিত স্বৈরতন্ত্র লালনকারী একটি দল। বিভিন্ন পত্রপত্রিকা, রিসার্চ সেন্টার ও বিভিন্ন দেশ আওয়ামী লীগ এবং এ সরকারকে স্বৈরাচারী দল হিসেবে চিহ্নিত করেছে।

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাংলাদেশে সুনির্দিষ্ট ব্যক্তিদের ওপরে নিষেধাজ্ঞা প্রমাণ করে যে মার্কিন যুক্তরাষ্ট্রের যে মানবাধিকার রিপোর্ট, সে রিপোর্টে বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠান সম্পর্কে, বিশেষ করে মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো আন্তর্জাতিক বিশ্বে  প্রমাণিত হয়ে গেছে।

বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ নিজেরাই টের পাচ্ছে তারা সম্পূর্ণভাবে ফ্যাসিবাদী শাসন প্রক্রিয়ার মধ্যে চলছে। সুতরাং এখানে নতুন করে রাষ্ট্রদূতদের ডেকে কথা বলার বিষয় নয়। রাষ্ট্রদূতদের আমরা কখনও ডাকি না। তারাই আমাদের অফিসে (বিএনপির অফিসে) নিয়মিত এসে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। এটি তারা আগেও করতেন, এখনও করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দুঃখজনক ব্যাপার— আওয়ামী লীগ সরকার পুরোপুরিভাবে নির্ভরশীল হয়ে পড়েছে আমলাদের ওপরে। শুধু তাই নয়, তারা আইনশৃঙ্খলা বাহিনীর ওপরেও নির্ভরশীল। আওয়ামী লীগ যখন গণতন্ত্রের কথা বলে, তখন আমাদের কাছে হাস্যকর মনে হয়। জনগণও হাস্যকর মনে করে।

মির্জা ফখরুল বলেন, ১৯৭১ সালের  মুক্তিযুদ্ধের চেতনার কথা বলতে বলতে আওয়ামী লীগের মুখে ফেনা উঠে যায়। সেই চেতনাকে তারাই আজ সম্পূর্ণভাবে ভূলুণ্ঠিত করে দিয়েছে, এখন একদলীয় শাসনের সঙ্গে এক ব্যক্তির শাসন প্রতিষ্ঠা করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সহসভাপতি ওবায়দুল্লাহ মাসুদ, দপ্তর সম্পাদক মামুন উর রশীদ, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল হামিদসহ বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Leave a Reply

Your email address will not be published.

সম্পর্কিত খবর
সাম্প্রতিক খবর