বুধবার । ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
সকাল ১১:৪৩, বুধবার ।। ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সফলতার ধারা অব্যাহত রেখে স্মার্ট বাংলাদেশ গড়তে হবে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, করোনায় পুরো পৃথিবী স্থবির হয়ে গেলেও বাংলাদেশ এগিয়ে গেছে। ২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ অন্যতম। করোনা মোকাবিলায়ও বর্তমান সরকারের সফলতা বিশ্বব্যাপী। তাই সরকারের সফলতার সেই ধারা অব্যাহত রেখে সবাইকে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে।

মঙ্গলবার (৩০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে ‘স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অত্যন্ত সঠিক সময়ে চতুর্থ শিল্প বিপ্লবে যুক্ত হচ্ছে। বিশ্বায়নের এ যুগে স্মার্ট বাংলাদেশ বানাতে গিয়ে মানুষের মনুষ্যত্ব, মানবিকতার যেন হারিয়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। তিনি বলেন, সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হবে। তাহলেই দেশ স্মার্ট বাংলাদেশে পরিণত হবে। শহর থেকে গ্রামে ছড়িয়েছে ডিজিটাল বাংলাদেশের সুফল। ডিজিটাল বাংলাদেশের সফলতার পর পরবর্তী পদক্ষেপ হলো স্মার্ট বাংলাদেশ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাছান বাবু বলেন, প্রধানমন্ত্রী ২০২৪ সালে যে নির্বাচনের কথা ভাবছেন স্মার্ট বাংলাদেশকে নিয়ে, এই বইয়ের মাধ্যমে তার সম্ভাব্য ইশতেহার উপস্থাপন করেছি। সেগুলো কীভাবে বাস্তবায়ন করতে হবে, সেটিও সচিত্র বর্ণনা আকারে তুলে ধরার চেষ্টা করেছি। বইয়ের লেখক বলেন, আমি যখন এই ইশতেহারগুলো তৈরি করি এবং পরে যখন এর বাস্তবায়ন প্রক্রিয়া লেখি, তখন আমাকে উন্নত দেশগুলোর এই প্রেক্ষাপটে উন্নয়নের কেন্দ্রবিন্দুগুলোকে নিয়ে স্টাডি করতে হয়েছে। তাদের কর্ম-পরিকল্পনাকে মাথায় রেখে বাংলাদেশের প্রেক্ষাপটে পরিকল্পনা বাস্তবায়নের চিত্র তুলে ধরেছি।

ডিএসইর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে অগ্রসর হচ্ছে। বাংলাদেশ আজ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্যপ্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন খাতে বিশ্বব্যাপী উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। প্রধানমন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাপক উন্নয়ন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা-নির্ভর ইনটেলিজেন্ট যোগাযোগ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশ গড়তে চায়। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন স্মার্ট বাংলাদেশ গঠনের পথে দেশ আরও সাহসিকতা ও আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাবে।

গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন। এ ছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাদেকুল আরেফিন ও ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুল হক ভূঁইয়া এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত খবর
সাম্প্রতিক খবর